তারিখ : ২৪ ফেব্রুয়ারী ২০২০, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনে তালা দিয়ে শিক্ষার্থীদের আন্দোলন
[ভালুকা ডট কম : ২৬ জানুয়ারী]
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পরিবহন, আবাসন সংকট, সেশনজটসহ বিভিন্ন সমস্যা সমাধান নিয়ে দীর্ঘদিন আগে উপাচার্যের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাবী আদায়ের লক্ষে প্রশাসনিক ভবনের গেইটে তালা ঝুলিয়ে আন্দোলন করেছে।

জানাযায়,রবিবার সকালে  বিক্ষোব্ধ শিক্ষার্থীরা দাবী আদায়ের লক্ষে  প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ‘জেগেছে তারুণ্য, জাগাবে জোয়ার পরিবর্তন আসবেই এইবার। যদি থাকে একতা, বিশ্ববিদ্যালয় হবে তোমার আমার। নামছি আজকে, মাঠে আমরা’ এই স্লোগান সহ   কর্মসূচি পালন করে।ক্যাম্পাসে বিক্ষোভ করে  জয়বাংলা চত্বরের সামনে দীর্ঘসময় অবস্থান নেয়  শিক্ষার্থীরা ।পরে  বিক্ষোভ মিছিল নিয়ে ভিসি বাংলোর সামনে অবস্থান নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।ভিসি তাদের দাবী সমাধানের আশ্বাস দিলে তারা আন্দোলন কর্মসূচী স্থগিত করেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত বছরের নভেম্বরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বিশ্ববিদ্যালয়ের ৪টি নিজস্ব বাস আনার প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত কোনো বাসের ব্যবস্থা করেনি।তারা আরও জানান শুধু বাসই নয়, মসজিদ, মন্দির, অডিটরিয়াম, টিএসসি, চলমান দশতলা বিশিষ্ট দুটি হলের কাজ সম্পন্ন করাসহ  প্রতিশ্রুতি দিলেও আসলে  কোনটিই বাস্তবায়ন করতে পারেননি এ উপাচার্য। দশতলা বিশিষ্ট চলমান দুটি হলের কাজ দুই বছর আগে শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কাজ শেষ করতেই পারেননি ।

আন্দোলনরত শিক্ষার্থীদের বিভিন্ন দাবি, ১৫ দিনের মধ্যে হল বরাদ্দ দিতে হবে, ১৫ দিনের মধ্যে শিক্ষার্থীদের জন্য ন্যূনতম ৫টি বিশ্ববিদ্যালয়ের লোগোযুক্ত বাস তার মধ্যে অবশ্যই দুটি ডাবল ডেকার বাস থাকতে হবে, এক সপ্তাহের মধ্যে মসজিদ ও মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করতে হবে, দ্রুত সময়ের মধ্যে সেশনজট মুক্ত ক্যাম্পাস করতে হবে। লিখিতভাবে সকল কার্যবলি’র নিশ্চয়তা প্রদান করতে হবে।

এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের মানব সম্পদ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. রফিকুল আমিনের বিরুদ্ধে সড়যন্ত্রমূলক তদন্ত কমিটি বাতিলের দাবিতে এই বিভাগের শিক্ষার্থীরা দুুপুরে তালা ঝুলানো প্রশাসনিক ভবন গেইটে ব্যানার ও ফেস্টুন লাগিয়ে  অবস্থান কর্মসূচি পালন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান  জানান, আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলে তাদের আশ্বস্ত করেছি অতিদ্রুত সময়ের মধ্যেই দাবিগুলো পূরণ করা হবে। বিকালে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো প্রশাসন থেকে লিখিতভাবে স্বল্প সময়ের মধ্যে শেষ করার নিশ্চয়তা দেওয়া হবে। মার্চের মধ্যেই দশতলা বিশিষ্ট চলমান দুটি হলের কাজ সম্পন্ন করে শিক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা হবে । আগামী এক সপ্তাহের মধ্যে  বিশ্ববিদ্যালয়ের লোগোযুক্ত একটি বাসের ব্যবস্থা করা হবে বলেও  জানান। আন্দোলনরত শিক্ষার্থীদের  দাবী বাস্তবায়নের আশ্বাস দিলে আন্দোলন  স্থগিত  করেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই