তারিখ : ২৭ জানুয়ারী ২০২০, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে গবাদি প্রাণির ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব

রায়গঞ্জে গবাদি প্রাণির ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব
[ভালুকা ডট কম : ০৭ ডিসেম্বর]
রায়গঞ্জ উপজেলাসহ পাশ্ববর্তী এলাকায় ব্যাপক হারে প্রাদুর্ভব ঘটেছে গবাদিপশুর ভাইরাসজনিত চর্মরোগ ‘ল্যাম্পি স্কিন ডিজিজ’ (পক্স জাতীয়)। এ রোগে আক্রান্ত গরুর সংখ্যা প্রায় ১০ হাজার বলে ভুক্তভোগী খামারি ও মাঠ পর্যায়ে কর্তব্যরত চিকিৎসকদের প্রদত্ত তথ্যমতে জানাগেছে। ‘ল্যাম্পি স্কিন ডিজিজ’ এর প্রতিষেধক ও ভ্যাকসিন না থাকায় উপজেলার বিভিন্ন অঞ্চলে এ রোগ দ্রুত ছড়িয়ে পড়েছে। এতে চরম আতঙ্কিত ও দিশেহারা হয়ে পড়েছেন খামারি ও পশুপালনকারীরা।

সরেজমিনে গেলে, উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের চান্দাইকোনা গ্রামের গরু পালনকারী আল আমিন জানান, গত দু’সপ্তাহ আগে হঠাৎ করেই তার  উন্নতজাতের ১টি ষাঁড় ও দেশী ২টি গাভী গরুর শরীরে বিভিন্ন স্থান ফুলে উঠা শুরু করে। এরপর তা ঘায়ে রূপ নেয়। গরু খাওয়া-দাওয়া বন্ধ করে দেয়। স্থানীয় পশু চিকিৎসক দিয়ে চিকিৎসা করানো হচ্ছে। একই ইউনিয়নের ডুমরাই গ্রামের গরু পালনকারী ছোরমান আলী বলেন, গত কয়েকদিন আগে তার ১টি ফ্রিজিয়ান জাতের ষাঁড় গরুর গায়ে গুটি বসন্তের মতো গুটি বের হয়। স্থানীয় প্রাণি সম্পদ বিভাগের চিকিৎসক গরুর চিকিৎসা করছেন। এপর্যন্ত প্রায় ৪ হাজার টাকা খরচ হয়েছে। এখনো গরুর রোগ ভাল হয়নি। ডাক্তার  বলছেন গরু ভাল হতে অরো সময় লাগবে। পাঙ্গাসী ইউনিয়নের বৈকুন্ঠপুর গ্রামের কৃষক জামাল উদ্দিন খান জানান- তার ১টি দেশি ও ৩টি উন্নত জাতের গাভী। ৪টি গরুই আক্রান্ত হয়েছিল। দীর্ঘদিন চিকৎসার পর ৩টি ভাল হয়েছে। ১টি উন্নতজাতের গাভী মারা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, প্রথমে গরুর চামড়ার উপরি অংশে টিউমার জাতীয় ও বসন্তের মতো গুটি গুটি উপসর্গ দেখা দেয়। এরপর দু-একদিনের মধ্যেই গরুর শরীরের গুটি গুলো ঘায়ে পরিণত হয়। এ সময় গরুর শরীরে ১০৪-১০৬ ডিগ্রী তাপমাত্রার জ্বর দেখা দেয় এবং গরু খাওয়া-দাওয়া বন্ধ করে দেয়। অনেক সময় গরুর বুকের নিচে পানি জমে ক্ষত সৃষ্টি হয় এবং ক্ষতস্থান পচে গিয়ে সেখান থেকে মাংস খুলে খুলে পড়ে। সঠিক সময়ে উপযুক্ত চিকিৎসা কিংবা রোগের লক্ষণ না জানার কারণে উপজেলাজুড়ে গত দুই মাসে প্রায় ১০ সহস্রাধিক গরু এই রোগে আক্রান্ত হয়েছে।

খামারিরা জানায়, এ রোগটি তাদের কাছে একেবারেই নতুন। প্রথমে গরুর শরীরে বিভিন্ন স্থানে গুটি গুটি হয়ে ফুলে যায়। পরে গুটিগুলোতে ইনফেকশন হয়ে দগদগে ঘা সৃষ্টি হয়। ক্ষতস্থানের চামড়া ও মাংস পচে যায়। আক্রান্ত গরু দুর্বল হয়ে অনেক সময় মারাও যায়। মাঠ পর্যায়ে কর্মরত চিকিৎসকরা জানান ব্যাকটিরিয়াল ওষুধসহ অ্যান্টিহিস্টামিন ও পেইনকিলারের সংকট দেখা দিয়েছে। সুদুর জেলা শহর বগুড়া ও সিরাজগঞ্জ  ঘুরে ঘুরে ওষুধ সংগ্রহ করে চিকিৎসা চালিয়ে যেতে হচ্ছে। এজন্য অনেক সময় নষ্ট হচ্ছে। সময়মত সঠিক চিকিৎসা দেয়া যাচ্ছে না। তবে রোগের বিস্তার বা সংক্রমণ কমে এসেছে বলে তারা জানান।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রেজওয়ানুল হক ভূইয়া জানান- খামারিদের আর আতংকিত হওয়্রা অবস্থা নেই। রোগটি নতুন তাই প্রথম দিকে এটা জটিল আকার ধারণ করলেও  ‘গোটপক্স’ ( যা ছাগল-ভেড়ার ক্ষেত্রে প্রয়োগ করা হয়ে থাকে) ভ্যাকসিন প্রয়োগ করায় এখন এ রোগের সংক্রমণ নিয়ন্ত্রন হয়েছে। নতুন করে আর কোন গরুর আক্রান্ত হচ্ছে না। আক্রান্ত গরুর চিকিৎসা ও সুস্থ গরু যাতে আক্রন্ত না হয় এজন্য মাঠ পর্যায়ে উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের প্রায় ৩০ জন কর্মী নিরলস কাজ করে যাচ্ছেন। তারা চিকিসাসেবা প্রদানের পাশাপাশি গো-খামারি ও কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন। এরোগ ছড়াচ্ছে মশা-মাছির মাধ্যমে। তাই সংক্রমণ থেকে রক্ষা করতে গরুেেক মশারির মধ্যে রাখা ‘এন্টি ইনসেক্ট’ স্প্রে করা ও অন্যান্য সতর্কতার বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন- উপজেলায় মোট গরুর সংখ্যা ১ লাখ ২৯ হাজার। এর সিংহভাগ গরুই এখন সুস্থ ও সংক্রমণ মুক্ত রয়েছে। এ রোগের পর্যাপ্ত ওষুধ ভেটেরিনারি বিভাগের কাছে নেই এমনকি বাজারেও নেই। তবে আক্রান্ত পশুর অন্য কোনো ব্যাকটিরিয়াল রোগ যেন না দেখা দেয় তার জন্য আমরা অ্যান্টিবায়োটিক, অ্যান্টিহিসটামিন ও পেইনকিলার ওষুধ প্রয়োগের পরামর্শ দিচ্ছি । এ রোগের প্রতিকার হিসেবে ‘গোটপক্স’ ভ্যাকসিনের চাহিদা প্রাণিসম্পদ অধিদপ্তরে দেয়াহযেছে। তিনি কৃষক ও খামারিদের আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন।#

*





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই