তারিখ : ০৯ ডিসেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৯

বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৯
[ভালুকা ডট কম : ১৪ নভেম্বর]
আজ ১৪ নভেম্বর মঙ্গলবার বিশ্ব ডায়াবেটিস দিবস -২০১৯।  সারা পৃথিবীর মতো বাংলাদেশেও সরকারি ও বেসরকারি সংস্থার নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে দিবসটি। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াগুলোতে ডায়াবেটিস নিয়ে বিস্তারিত লেখা প্রকাশ ও আলোচনা করেছে। বিভিন্ন হাসপাতাল ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বিনামূল্যে রক্তের ডায়াবেটিস পরীক্ষা, চিকিৎসা, র‍্যালির আয়োজন করেছে । এবারের শ্লোগান ছিলো "আসুন প্রতিটি পরিবারকে ডায়াবেটিস মুক্ত রাখি।"

বাংলাদেশে ডায়াবেটিস রুগে মৃত্যু মোট মৃত্যুর ৬.৪ শতাংশ। দেশে ৮০ লাখ মানুষের ডায়াবেটিসে আক্রান্ত। Type-1  ডায়বেটিসের জন্য Insulin অপরিহার্য হলেও Type-2 ডায়বেটিস প্রতিরোধযোগ্য। নিয়ম মেনে জীবন-যাপন করতে পারলেই Type-2 ডায়াবেটিস থেকে মুক্ত থাকা সম্ভব। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে ওষুধ, নিয়ন্ত্রিত খাবার এবং শরীরচর্চা জরুরী। নিয়মানুবর্তিতা না হলে ডায়াবেটিক রোগীর যেকোনো সময় হতে পারে হার্ট অ্যাটাক, স্ট্রোক, স্নায়ুরোগ, কিডনি বিকল, মারাত্মক সংক্রমণ ও অন্ধত্ব হতে পারে। ২০১৬ সালে  রাজধানী ঢাকায় একটি জরিপে দেখা গেছে, প্রাপ্ত বয়সী দুই হাজারের মধ্যে ১৯ শতাংশ ডায়াবেটিস যাদের ১৫.৬ শতাংশ পুুরুষ ও ২২.৫ শতাংশ নারী।

অগ্নাশয় প্রয়োজনীয় ইনসুলিন তৈরি করতে না পারলে ডায়াবেটিস হয়ে থাকে। আবার শরীরে উৎপাদিত ইনসুলিন কার্যকরভাবে ব্যবহার করতে না পারলেও ডায়াবেটিস হয়ে থাকে। অস্বাস্থ্যকর খাবার, স্থূলতা, শারীরিক পরিশ্রম না করা এবং কিছু কিছু ক্ষেত্রে জন্মগত ও পরিবেশগত সমস্যার কারণে ডায়াবেটিস হয়ে থাকে। কম ওজনে জন্ম নেয়া শিশু, শরীর চর্চার সুযোগ সীমিত, ফাস্টফুড ও কোমল পানীয়, চর্বি জাতীয় খাবার ও চিনি গ্রহণ এবং শারীরিক পরিশ্রম না থাকলেও উচ্চ মাত্রার ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

ডায়াবেটিসের জটিলতা থেকে বাঁচতে একমাত্র উপায় হলো ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা। Type-2 ডায়াবেটিস প্রতিরোধযোগ্য। শারীরিক পরিশ্রম করলে এবং খাবার নিয়ন্ত্রণ করে চিকিৎসকের পরামর্শ মতো চললে ইনসুলিন ছাড়াও বেঁচে থাকা যায়। Type -1  ডায়াবেটিস জেনেটিক যেখানে ইনসুলিন ছাড়া বাঁচা সম্ভব নয়। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই