তারিখ : ২৪ মে ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় শতাধিক বিঘা জমির কলা বাগান নষ্ট

ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় শতাধিক বিঘা জমির কলা বাগান নষ্ট
[ভালুকা ডট কম : ১৩ মে]
নওগাঁর ধামইরহাটে ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় পুড়ছে শতাধিক বিঘা জমির ফসল। শতাধিক বিঘা জমির কলাগাছের পাতা পুড়ে যাচ্ছে। ১০একর জমির ধান কালচে রং ধারন করায় হতাশ ওই এলাকার দরিদ্র কৃষকগণ। এছাড়া ৪ বিঘা জমিতে নাকফজলি, বারি-৪ সহ বিভিন্ন উন্নত জাতের আম ও বিপুল পরিমান পেয়ারা গাছ ইট ভাটার ধোঁয়ায় পুড়ে গেছে।সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, প্রায় ১২০ বিঘা জমিতে মানিক, চিনি চাম্পা, ও বিভিন্ন জাতের কলা রোপন করেছেন আলমপুর ইউনিয়নের চৌঘাট, রসলপুর, ও নন্দনপুর গ্রামবাসী।

কলা চাষী কাজেম আলী, তরিকুল ইসলাম, নুর ইসলাম, আম বাগান চাষী ফরিদুল ইসলাম লিখিত অভিযোগ করেন ৮০ থেকে ৯০ হাত দুরবর্তী ৪টি ইট ভাটা রয়েছে। এই ইট ভাটার বিষাক্ত ধোঁয়ায় কলা গাছের পাতা মরে যাচ্ছে। ধানে লালচে রং ধারন করেছে।

ভাটা মলিক মিজানুর রহমান বলেন, আমাদের হাওয়া ভাটায় কোন ক্ষতি হবে না। এলাকাসাবীর অভিযোগ ভাটা বন্ধের সময় যে ধোঁয়াটা ছাড়া হয় তা থেকে জলীয় পাষ্প আকারে যে ধোঁয়াটি বের হয় মুলত সেটিই ক্ষতির কারন যার সত্যতা মালিকগণ স্বীকার করেছেন। তিনি আরো বলেন, ইতিপূর্বে এই বিষয়ে স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানদের নিয়ে আমরা ক্ষতিগ্রস্থদের ডেকে সমঝোতার মাধ্যমে কিছু টাকা দিয়েছি।

ধামইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা গনপতি রায় বলেন, ভুক্তভোগী ৫৫ জন কৃষক অভিযোগ দায়ের করেছেন। আমি বিষয়টি অবগত আছি। যেহেতু ইট ভাটার কারনে এমন ক্ষতি হয়েছে তাই এর ক্ষতিপূরণ ভাটা মালিকদেরকেই দিতে হবে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই