তারিখ : ১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পশ্চিম নওগাঁ উচ্চ বিদ্যালয়ে নবান্ন উৎসব উদ্যাপিত

পশ্চিম নওগাঁ উচ্চ বিদ্যালয়ে নবান্ন উৎসব উদ্যাপিত
[ভালুকা ডট কম : ১৬ নভেম্বর]
স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের আয়োজনে পশ্চিম নওগাঁ উচ্চ বিদ্যালয়ে নবান্ন উৎসব উদ্যাপিত হয়। এই উৎসবে শিক্ষার্থীদের মুষ্ঠিবদ্ধ চাল সংগ্রহের মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও আগত অতিথিদের ক্ষীর ও পায়েস তৈরি করে আপ্যায়ন করানো হয়।

গ্রামীণ ঐতিহ্যের অংশ হিসেবে খাবার পরিবেশন করা হয় কাঁঠালের পাতাতে। ক্ষীর ও পায়েসের সঙ্গে ঠোঙ্গায় করে মুড়ি-মুড়কি খেতে দেওয়া হয়। কথামালা পর্বে বক্তব্য রাখেন, একুশে পরিষদ নওগাঁ উপদেষ্টা শরিফুল ইসলাম খান ও ময়নুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফা, পশ্চিম নওগাঁ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসেম আলী প্রমুখ।

একুশে পরিষদ নওগাঁর সাধারণ সম্পাদক মেহমুদ মোস্তফা বলেন, বাংলার ঋতুভিত্তিক যে অসাম্প্রদায়িতক উৎসবগুলোর এই প্রজন্মের কাছে পরিচিত করে তুলতেই এই উৎসবের আয়োজন। আগে আমরা দেখতাম গ্রামে আমাদের মা-খালারা বাড়িতে নতুন ধান উঠলেই সেই ধানের চাল দিয়ে ক্ষীর, পিঠা-পুলি তৈরি পাড়া প্রতিবেশির মাঝে বিতরণ করতেন। শিক্ষার্থীদের মুষ্ঠিবদ্ধ চাল দিয়ে ক্ষীর ও পায়ের খাওয়ানোর এই আয়োজন আমাদের সেই স্মৃতিকেই মনে করে দেয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই