তারিখ : ১৮ নভেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকার সফল খেজুর চাষী ইবা

ভালুকার সফল খেজুর চাষী মোতালেব হোসেন ইবা
[ভালুকা ডট কম : ০২ জুলাই]
বাংলাদেশের আবহাওয়ায়ও উন্নত জাতের খেজুর চাষ সম্ভব। কয়েক বছর আগে থেকেই এ দেশে খেজুর চাষ শুরু করেছেন কয়েকজন চাষি। এ ক্ষেত্রে তাঁরা অনেকটা সফলও হয়েছেন। লাভজনক হওয়ায় বর্তমানে অনেকেই ঝুঁকছেন খেজুর চাষের দিকে । ভালুকা উপজেলার পাড়াগাঁও গ্রামের সফল খেজুর চাষী মোতালেবের পাশাপাশি একই গ্রামের মোতালেব হোসেন ইবাও তার সৌদী খেজুর বাগানে খেজুর ফলাতে সক্ষম হয়েছেন।

উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের পাড়াগাঁও গ্রামে মোতালেব হোসেন ইবার (৪৫) বাড়ি। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সিডস্টোর বাজার থেকে পশ্চিমে ৮-১০ মিনিটের পথ গেলেই মৃত আজিজুল হক মেম্বারের বাড়ি সংলগ্ন এলাকায় চোখে পড়বে ‘ইবা সৌদি খেজুর বাগান’-এর সাইনবোর্ড। বর্তমানে এ বাগানে মরিয়ম ও আজুয়া জাতের ২টি খেজুর গাছে খেজুর ঝুলে রয়েছে। ৬০ শতাংশ জমির এ বাগানে সারিবদ্ধভাবে বকরি ,বার্মিসসহ অন্যান্য জাতের বিভিন্ন বয়সী খেজুর গাছ রয়েছে ৭০০ টি। এছাড়াও আরও ৫টি গাছে এ বছর ফলন এলেও ইবা ভালো ফলন লাভের জন্য এসব গাছের বাদা ভেঙে দিয়েছেন।

মোতালেব হুসেন ইবা ভালুকা ডট কম কে বলেন, ৫ম শ্রেণি পাসের পর আর লেখাপড়া করা হয়নি। ৯ বছর বয়সে বাবাকে হারান ইবা। বাবার মৃত্যুর পর তিনি কৃষি কাজ করতেন। বেকারত্ব ঘুচাতে ২০০৮ সালে পাড়ি জমান দুবাইয়ে। তিনি সেখানে খেজুর বাগানের দেখাশোনা করতেন। সেখানে কাজ করার সুবাদে খেজুরের চাষ সম্পর্কে অভিজ্ঞতা লাভ করেন। দীর্ঘদিন খেজুরের চাষ পদ্ধতির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে এ বিষয়ে তাঁর দক্ষতা অনেক বেশি। ২০১৪ সালে দেশে ফিরে একই গ্রামের সফল খেজুর চাষি মোতালেবের খেজুর চাষ দেখে খেজুর চাষে আগ্রহী হয়ে উঠেন। সরাসরি সৌদী আরব থেকে চারা সংগ্রহের পাশাপাশি উন্নত মানের খেজুর সংগ্রহ করে তা থেকে বীজ উৎপাদন করেছেন।

বিক্রির জন্য বীজ ও গাছের দেহ থেকে গজানো চারা সংগ্রহ করে মজুদ করেছেন দুই হাজার। আশা করছেন আগামী বছর ৬০-৭০ টি গাছে ফলন আসবে। তাছাড়া তিনি বাগান থেকে সংগ্রহ করা খেজুর গাছের চারা আকৃতি ও প্রকৃতি ভেদে ৫০০ থেকে ১০ হাজার টাকা দরে বিক্রি করছেন। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই