তারিখ : ২০ আগস্ট ২০১৮, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ফয়জুন্নেসা মণি’র কবিতার বই ‘নিমন্ত্রিত জোছনা’

সঙ্গীত শিক্ষিকা ফয়জুন্নেসা মণি’র কবিতার বই ‘নিমন্ত্রিত জোছনা’
[ভালুকা ডট কম : ১৯ ফেব্রুয়ারী]
ফয়জুন্নেসা মণি লিখছেন ছোটবেলা থেকেই। স্কুল জীবন থেকেই তিনি কবিতা লিখতে শুরু করেন। একুশে গ্রন্থমেলা-২০১৮ এ প্রকাশিত হয়েছে কবি দ্বিতীয় কাব্যগ্রন্থ এবং ৬ষ্ঠ বই ‘নিমন্ত্রিত জোছনা’। বইটিতে কবির বিচিত্রভাবনার কাব্যিকব্যঞ্জনার প্রকাশ ঘটেছে ভিন্ন ভিন্ন কবিতায়।

কবি বলছেন- ‘বোবার চোখে হাজার স্বপ্ন/ ... যার আকাশে অনেক বৃষ্টি/পানির পিপাসা তার কিছুতেই মেটেনা।’ তাঁর কবিতা পাঠ করলে পাঠক সহসা ডুবে যাবেন হৃদয় সাগরের গভীর অতলে। কবি ফয়জুন্নেসা মণি পেশাদার হিসেবে সংগীতে শিক্ষকতা করছেন- ঢাকার বনশ্রীতে অবস্থিত রেডিয়্যান্ট স্কুল এন্ড কলেজের রেডিয়্যান্ট কালচারাল একাডেমিতে। এছাড়াও তিনি আবৃত্তি শেখাচ্ছেন ঢাকার বনশ্রীতে অবস্থিত সু-অঙ্কন একাডেমিতে। তিনি বনশ্রী’র আব্দুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজে শিক্ষক হিসেবে নিযুক্ত ছিলেন। তাঁর কবিতায় আছে যেমন প্রেম, তেমন আছে বিরহ- আছে মৃদুকন্ঠে উচ্চারিত প্রণয় প্রতারণার তীব্র প্রতিবাদ। যেমন কবি বলেছেন- ‘তন্দ্রার মাঝে খুঁজেছি আমি নক্ষত্র রাতের আলো-আঁধারের মায়াকে।/খুঁজেছি জোছনার সাথে কুয়াশার মিত্রতা।/ আর আমার বন্ধুকে- যে/ঘৃনার কঠিন পিন্ডটাকে ভালবাসার রঙ্গিন/ মোড়কে সাজিয়ে অহরহ সূক্ষ প্রতারণার জালে আটকিয়ে/ আড়ষ্ট করে রেখেছে এই আমাকে।’ কবি অপর কবিতায় বলেছেন- ‘ আমি ভেঙ্গে ফেলি সব শৃঙ্খল তোমার আমার মায়ার বন্ধন/ ছিন্ন হয়না শুধু অনন্ত অসীম/রং হীন দুঃখের কঠিন শাড়ি/ অষ্টপ্রহর আষ্টৃ-পৃষ্টে বেঁধে রেখেছে বলে..’। ফয়জুন্নেসা মণি’র কবিতার মেজাজটা একটু ভিন্ন- মৃদুমন্দ টলমল ঢেউয়ের দুলুনির মতন। তিনি কঠিনেরে বলেছেন সহজভাবে আবার সহজকে বড় কঠিন করে তুলেছেন। এ যেন অসময়ে সময়ের ডাক অথবা নিছক কিছু একান্তভাবনার অনুরনণ। তাঁর কবিতায় সম্পষ্টত ফোটে উঠেছে বেদনার্ত সময়ের অরিন্দম কন্ঠস্বর। তিনি বলেছেন- ‘স্বপ্নবাদীরা হিংস্র হয়ে উঠেছে/ চৌদিকে রোবটের বিচরণ/ গলা চিপে হত্যা করছে মানবতা/জঘন্য কর্মকান্ডে গড়ে উঠছে- অবান্তর সভ্যতা।’ কবির প্রথম কাব্যগ্রন্থ- ‘নিঃসঙ্গতা মুক্তির ছাড়পত্র’ প্রকাশিত হয় ২০০৩ সালে কলেজ জীবনে । এই কাব্যগ্রন্থের জন্য সিলেট বিভাগে কবিতা সাহিত্যে অবদানের স্বিকৃতি স্বরূপ কবি ফয়জুন্নেসা মণি’কে লেখা প্রকাশের ৮টি সাহিত্য পুরস্কার প্রদান করে সন্মানিত করা হয়।

কবি ও লেখিকা ফয়জুন্নেসা মণি প্রদায়ক হিসেবে লিখেছেন দৈনিক প্রতিদিনের সংবাদের উপসম্পাদকীয়তে। এছাড়াও দেশের বিভিন্ন পত্রিকায় তাঁর লেখা কবিতা, নিবন্ধ প্রকাশিত হয়। সাহিত্য বিষয়ক লেখা প্রকাশিত হয়েছে বিভিন্ন জাতীয় দৈনিকে, সাপ্তাহিক,বিভিন্ন সাহিত্য ম্যাগাজিনসহ অনলাইন নিউজ পোর্টালে।কবি ফয়জুন্নেসা মণি’র প্রকাশিত অন্যান্য বইগুলো হচ্ছে- ‘চুপিচুপি’, ‘গৃহসজ্জার কলাকৌশল’, ‘জীবন সাজাতে-জীবন রাঙাতে’, ‘জীবনে বিজ্ঞান’, ‘জীবন সূত্র’ ইত্যাদি।

কবি ফয়জুন্নেসা মণি রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন সরকারী তিতুমির কলেজ, ঢাকা থেকে। ব্যক্তিগত জীবনে তিনি লেখক, বিশ্লেষক এস এম মুকুল-এর সহধর্মিনী। কবি ফয়জুন্নেসা মণি’র জন্ম ১৭ মে সুনামগঞ্জের নয়াহালট গ্রামে নানার বাড়ীতে। তিনি বাবা মো. আব্দুল হাকিম অবসরপ্রাপ্ত শিক্ষক মোহনঞ্জ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, মা মোছা : জিনাতুন্নেসা খানমের একমাত্র কন্যা।

কবি ফয়জুন্নেসা মণি ছোটবেলা থেকেই সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত। তিনি সংগীত, আবৃত্তি ও উপস্থাপনায় বেশকিছু সন্মাননা অর্জন করেছেন। ’নিমন্ত্রিত জোছনা’ বইটি প্রকাশ করেছে অমরাবতী প্রকাশন। বইটি পাওয়া যাবে বইমেলায় বাংলাএকাডেমি প্রাঙ্গনে লিটলম্যাগ কর্ণারে অমরাবতীর স্টলে। ৪৮ পৃষ্টার বইটির দাম রাখা হয়েছে ১২০ টাকা। প্রচ্ছদ করেছেন এস এম মুকুল। বইটি রকমারি ডটকম-এর মাধ্যমেও পাওয়া যাবে।

বার্তা প্রেরক
এস এম মুকুল
কলাম ও ফিচার লেখক






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

সাহিত্য পাতা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই